রবিবার,২৬শে মে, ২০১৮ ইং, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই রমযান, ১৪৩৯ হিজরী

 
 

রাজধানীতে ফায়ার সার্ভিসের ‘নৌকা’ সেবা

 

রাজধানীতে ফায়ার সার্ভিসের ‘নৌকা’ সেবা

ছিদ্দিকুর রহমান ঢাকাঃ

টানা বর্ষণে গৃহবন্দী হয়ে পড়েছে রাজধানীবাসী। বিশেষ করের খিলগাঁও, মালিবাগ, রাজারবাগ, শান্তিনগর, রামপুরা, মিরপুর, কাজীপাড়া, বিজয়স্মরণী, গোড়ান, মেরাদিয়া, নন্দিপাড়া, মাদারটেক, মুগদা, মান্ডা এলাকার মানুষ। এসব এলাকায় অনেকের বাড়ি-ঘর এবং দোকানপাটেও পানি উঠেছে। প্রধান সড়কে জমেছে হাঁটুপানি। তলিয়ে গেছে পাড়া-মহল্লার সড়ক ও গলিপথ। পানিমগ্ন হয়েছে রাজধানীর ব্যাংকপাড়াখ্যাত মতিঝিলও। সড়ক গলিয়ে পানি ঢুকেছে অনেক অফিস এবং দোকানে।

তবে ব্যাতিক্রমী এক আয়োজনও চোখে পড়ে মতিঝিলে। পথচারিদের পারাপারে বাতাসভর্তি প্লাস্টিকের নৌকা নামিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

ভোগান্তির শিকার নগরবাসিকে সামান্য স্বস্তি দিতে রাজধানীর মতিঝিলে ‘নৌকা সেবা’ চালু করেছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা। বাংলাদেশ ব্যাংকের সামনে এবং নটরডেম কলেজ এলাকায় পানিতে আটকেপড়া জনগণকে পানি পারাপারে সহায়তা করছেন তারা। জাহাজে যেসব লাইফবোট ব্যবহার করা হয় তেমন দুটি নৌকায় করে সাধারণ মানুষকে পানি পারাপারে সহায়তা করছেন ফায়ারকর্মীরা। লাইফবোটগুলোতে একবারে চার-পাঁচজন মানুষ উঠছেন। আর ফায়ার সার্ভিসের সদস্যরা রশি দিয়ে সেই বোট টেনে নিয়ে তাদের পানি পারাপারের ব্যবস্থা করছেন। তবে এজন্যে কোনো ধরনের টাকা রাখেনি ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের স্কোয়ার্ডন লিডার ফারুক আহমেদ জানান, টানা বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতার কারণে মানুষ ভোগান্তিতে পড়েছে। বৃদ্ধ, নারী ও শিশুরাই বেশি কষ্ট পাচ্ছে। তাই তাদের সহায়তায় ফায়ার সার্ভিস এই উদ্যোগ নিয়েছে।

তিনি জানান, আরামবাগ এলাকায় নটরডেম কলেজের সামনে একটি ইউনিট এই সেবা দিচ্ছে। আরেকটি ইউনিট সেবা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক ভবনের সামনে। টানা বৃষ্টি অব্যাহত থাকলে আগামীকাল রোববারও ফায়ার সার্ভিস এ সেবা অব্যাহত রাখবে বলে জানান ফারুক।

এক্সপ্রেস নিউজ বিডি.কম

আজকে

  • ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২৬শে মে, ২০১৮ ইং
  • ১১ই রমযান, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

Express News

 
 
 
প্রধান সম্পাদকঃ এম এ জাহান। চেয়ারম্যানঃ ছিদ্দিকুর রহমান।
উপদেষ্টাঃ আঃ বাছিদ আছিদ। পরিচালনায়ঃ আবুবকর ছিদ্দিক।
পৃষ্ঠপোষকঃ আঃ জলিল ভূইয়া।
সিনিয়র রিপোর্টারঃ মোঃ জিয়াউর রহমান,মোঃ ইউছুপ মনির ,মোঃ হারুনুর রশিদ,রাসেল আহাম্মেদ,এ এস হিরু,মোঃ শুকুর আলী,এস আর সাইফুল।