শুক্রবার,২২শে জুন, ২০১৮ ইং, ৮ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৩৯ হিজরী

 
 

২০১৭ ছিল পোশাক খাতের জন্য নির্ঝঞ্ঝাট, নিরুত্তাপ বছর

 

মোটা দাগে ২০১৭ ছিল দেশের তৈরি পোশাক খাতের জন্য নির্ঝঞ্ঝাট, নিরুত্তাপ এক…বছর। বছরের শেষে এসে বেড়েছে রপ্তানি প্রবৃদ্ধি। নিম্নতম মজুরি কমিশনে প্রস্তাব গেছে শ্রমিকদের মজুরি বাড়ানোর। তবে ভুগিয়েছে জ্বালানির সংকট ও বাড়তি দাম। বাড়তি দুশ্চিন্তা হিসেবে যোগ হয়েছিল দেশের তৈরি পোশাক খাতের ইতিহাসের সবচেয়ে বড়…প্রায় ৬শ কোটি টাকা জালিয়াতির ঘটনা। নতুন বছরে উদ্যোক্তাদের আশা কেটে যাবে জ্বালানি সংকট। আর বিশ্লেষকদের পরামর্শ, সামনের দিনে উতপাদনশীলতা বাড়িয়ে খুজতে হবে পণ্য ও বাজার বৈচিত্র্যকরনের উপায়।

 

বড় কোন শ্রমিক বিক্ষোভ নেই…ছিলনা বেতন ভাতা দিয়ে আন্দোলনও। রপ্তানি প্রবৃদ্ধিতেও মেলেনি বড় কোন চমক। মোটা দাগে এক নির্ঝঞ্ঝাট, নিরুত্তাপ বছরই পার করল দেশের তৈরি পোষাক খাত।

২০১৭ তে তৈরি পোশাক রপ্তানিকারকদের ভুগিয়েছে গ্যাস বিদ্যুতের বাড়টি দাম। শিল্পেও মেলেনি নতুন সংযোগ। আনা যায়নি পণ্যে বৈচিত্র্য। বরং সময় গড়ালেও রপ্তানি হেটেছে গতানুগতিক পথেই।

তবে আশা জাগিয়েছে বছর শুরুতে হোচট খাওয়া প্রবৃদ্ধির ছবিটা যখন পালটে যায় শেষে আসে। অর্থবছরের প্রথম ৬ মাস অর্তাহত ২০১৭ এর জুলাই থেকে ডিসেম্বর সময়ে তৈরি পোষাক রপ্তানি থেকে আয় হয়েছে ১ হাজার ৪৭৭ কোটি ডলার,যা ২০১৬ এর একই সময়ের চেয়ে পৌনে ৮ শতাংশ বেশি। তবে কমে যায় সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্রে রপ্তানি প্রবৃদ্ধি।

বছর জুড়ে আলোচনায় ছিল ইউরোপিয়ান ক্রেতাজোট একর্ডের মেয়াদ শেষে আরও ৩ বছর থাকা না থাকার দোলাচল। তবে অক্টোবরে হাইকোর্টের সিদ্ধান্তে ঘটে সব জল্পনা কল্পনার অবসান। সিদ্ধান্ত আসে থাকছেনা একর্ড। অন্যদিকে সহযোগী ২৪৭ প্রতিষ্ঠানেরই সংস্কারকাজ শেষ করে উত্তর আমেরিকার ক্রেতাজোট এলায়েন্স। জানায় মেয়াদ উপযুক্ত ৩য় পক্ষের কাছে দায়িত্ব হস্তান্তর শেষে থাকছেনা তারাও।

বছর শেষে তৈরি পোশাক খাতকে নাড়িয়ে দেয় এই শিল্পের ইতিহাসের সবচেয়ে বড় জালিয়াতির ঘটনা। ভুয়া ক্রয়াদেশে পোশাক তৈরি করে সবমিলিয়ে প্রায় ৬শ কোটি টাকা ক্ষতির মুখে পড়েন ২৫ জনের মত উদ্যোক্তা। তবে ধরাছোয়ার বাইরেই রয়ে যায় ঘটোনার মূল হোতা মঞ্জুর বিল্লাহ নামে যুক্তরাজ্য প্রবাসী এক বাংলাদেশি।

২০১৭ খানিকটা আশা জাগিয়েছে তৈরি পোষাক শ্রমিকদের মনে। বছরের শেষ দিকে মজুরি বাড়াতে সরকারের কাছে নিম্নতম মজুরি বোর্ড গঠনের প্রস্তাব করে বিজিএমইএ।

আজকে

  • ৮ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ
  • ২২শে জুন, ২০১৮ ইং
  • ৮ই শাওয়াল, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

Express News

 
 
 
প্রধান সম্পাদকঃ এম এ জাহান। চেয়ারম্যানঃ ছিদ্দিকুর রহমান।
উপদেষ্টাঃ আঃ বাছিদ আছিদ। পরিচালনায়ঃ আবুবকর ছিদ্দিক।
পৃষ্ঠপোষকঃ আঃ জলিল ভূইয়া।
সিনিয়র রিপোর্টারঃ মোঃ জিয়াউর রহমান,মোঃ ইউছুপ মনির ,মোঃ হারুনুর রশিদ,রাসেল আহাম্মেদ,এ এস হিরু,মোঃ শুকুর আলী,এস আর সাইফুল।