বৃহস্পতিবার,১৯শে জুলাই, ২০১৮ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৬ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী

 
 

খালেদার জামিন বিষয়ে শুনানি রবিবার

 

কুমিল্লায় হত্যা ও বিশেষ ক্ষমতা আইনের দুটি পৃথক মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের উপর আগামী রবিবার (২৪ জুন) শুনানি হবে। আপিল বিভাগের ওই দিনের কার্যতালিকায় এই দুটি মামলা ৯ ও ১০ নম্বরে রয়েছে।

গত ৩১ মে খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন আগামী ২৪ জুন পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগ। এর মধ্যে রাষ্টপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করা নির্দেশ দেন আদালত। সে অনুযায়ী রাষ্ট্রপক্ষ ইতোমধ্যে নিয়মিত লিভ টু আপিল দায়েরও করেছে। সেই আবেদনের উপরই রবিবার শুনানি হবে।

গত ২৮ মে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জে বিএম হাসানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই দুই মামলায় খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেন। পরদিন ২৯ মে দুপুরে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত করেন।

একইসঙ্গে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। পরে ৩১ মে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ জামিন আদেশ ২৪ জুন পর্যন্ত স্থগিত করেন।

গত ২০ মে কুমিল্লার দুই মামলায় হাইকোর্টের অনুমতির পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদন দাখিল করা হয়।

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনের মামলা:
২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হায়দার পুলের চৌদ্দগ্রামে একটি কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ ও আশপাশের বেশ কিছু গাড়ী ভাংচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় একই বছরের ২৫ জানুয়ারি চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারিতে এই মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়। খালেদা জিয়া সহ ৩২ জনকে এ মামলায় আসামি করা হয়। মামলাটি বর্তমানে কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ চলমান। ২০১৭ সালের ৯ অক্টোবর এ মামলায় অভিযোগ আমলে নেয় আদালত।

কুমিল্লায় হত্যা মামলা:
২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে প্রেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এই ঘটনায় ৭ জন যাত্রী মারা যায় এবং আরও ২৫/২৬ জন গুরুতর আহত হয়। এ ঘটনায় পরদিন (৩ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান ৫৬ জনের বিরুদ্ধে বাদি হয়ে মামলা করেন। পরে এ মামলায় আদালতে অভিযোগ পত্র দেয়া হয়। গত ৫ এপ্রিল এ মামলায় খালেদা জিয়াকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়।

আজকে

  • ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
  • ১৯শে জুলাই, ২০১৮ ইং
  • ৬ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী
 

সোশ্যাল নেটওয়ার্ক

 

Express News

 
 
 
প্রধান সম্পাদকঃ এম এ জাহান। চেয়ারম্যানঃ ছিদ্দিকুর রহমান।
উপদেষ্টাঃ আঃ বাছিদ আছিদ। পরিচালনায়ঃ আবুবকর ছিদ্দিক।
পৃষ্ঠপোষকঃ আঃ জলিল ভূইয়া।
সিনিয়র রিপোর্টারঃ মোঃ জিয়াউর রহমান,মোঃ ইউছুপ মনির ,মোঃ হারুনুর রশিদ,রাসেল আহাম্মেদ,এ এস হিরু,মোঃ শুকুর আলী,এস আর সাইফুল।